ইউনিয়ন পরিকল্পনা কী । ইউনিয়ন পরিকল্পনা বলতে কী বুঝায়

ইউনিয়ন পরিকল্পনা কী । ইউনিয়ন পরিকল্পনা বলতে কী বুঝায়
ইউনিয়ন পরিকল্পনা কী । ইউনিয়ন পরিকল্পনা বলতে কী বুঝায়

ইউনিয়ন পরিকল্পনা কী । ইউনিয়ন পরিকল্পনা বলতে কী বুঝায়

  • অথবা, ইউনিয়ন পরিকল্পনা সম্পর্কে সংক্ষেপে লেখ।

উত্তর : ভূমিকা : স্থানীয় পর্যায়ের পরিকল্পনার মধ্যে অন্যতম একটি হলো ইউনিয়ন পরিকল্পনা। ইউনিয়ন গঠিত হয় কয়েকটি গ্রাম নিয়ে । 

তাই ইউনিয়ন পরিকল্পনা মূলত গ্রাম পরিকল্পনার ওপর ভিত্তি করে গড়ে ওঠে। ইউনিয়ন পরিকল্পনার মূল লক্ষ্য হলো ইউনিয়ন পর্যায়ের অবকাঠামোসহ সব ক্ষেত্রে উন্নয়ন নিশ্চিত করা ।

ইউনিয়ন পরিকল্পনা : সাধারণত গ্রামীণ পরিকল্পনার ওপর ভিত্তি করে ইউনিয়নের সম্পদের সুসম বণ্টন, সদ্ব্যবহার এবং অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ে যে পরিকল্পনা গ্রহণ করা হয়, তাকে ইউনিয়ন পরিকল্পনা বলা হয় । 

অন্যভাবে বলা যায় যে, ইউনিয়নভিত্তিক ইউনিয়ন পর্যায়ের জনগোষ্ঠীর সাথে সম্পৃক্ত এবং জনগণ দ্বারা পরিচালিত পরিকল্পনাকে ইউনিয়ন পরিকল্পনা বলা হয় ৷

স্থানীয় সরকার এর নিম্নতম প্রশাসনিক একক হলো ইউনিয়ন পরিষদ। মূলত ১০-১৫টি গ্রাম অথবা ৯টি ওয়ার্ডের সমন্বয়ে একটি ইউনিয়ন পরিষদ গঠিত হয়। 

ইউনিয়ন পরিষদের পরিকল্পনা গ্রহণ করে মূলত থানা পর্যায়ের সরকারি এজেন্সি । "Union Planning Book' এ ইউনিয়ন পর্যায়ের সকল পরিকল্পনা অন্তর্ভুক্ত থাকে । 

এসব পরিকল্পনা বাস্তবায়নে মূল ভূমিকা পালন করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্যগণ এবং স্থানীয় এলাকার জনগণ। ইউনিয়ন পরিকল্পনা গৃহীত মূলত কতকগুলো উদ্দেশ্য নিয়ে। 

সেগুলো হলো :

১. ইউনিয়ন পর্যায়ের জনগণের অর্থনৈতিক ও সামাজিক জীবনযাত্রার মান উন্নয়ন করা ।

২. ইউনিয়ন সম্পদের সদ্ব্যবহার ও সুসম বণ্টন নিশ্চিত করা।

৩. ইউনিয়ন পর্যায়ের উন্নয়নমূলক কার্যক্রমে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা ।

৪. স্থানীয় পর্যায়ের নেতৃত্বের বিকাশ ঘটানো । 

৫. ইউনিয়নের অবকাঠামোগত উন্নয়ন সাধন করা।

৬. থানা পরিকল্পনা প্রণয়নে সহায়তা করা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, থানা পর্যায়ের সরকারি এজেন্সি দ্বারা ইউনিয়ন পর্যায়ের যে প্রকল্প পরিকল্পনা নেওয়া হয় তাই ইউনিয়ন পরিকল্পনা। 

ইউনিয়ন পরিকল্পনা গ্রহণের মাধ্যমে স্থানীয় পর্যায়ের সম্পদের সদ্ব্যবহার এবং সুসম বণ্টন নিশ্চিত করার প্রচেষ্টা চালানো হয় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url