জেলা পরিকল্পনা কী । জেলা পরিকল্পনা বলতে কী বুঝ

জেলা পরিকল্পনা কী । জেলা পরিকল্পনা বলতে কী বুঝ
জেলা পরিকল্পনা কী । জেলা পরিকল্পনা বলতে কী বুঝ

জেলা পরিকল্পনা কী । জেলা পরিকল্পনা বলতে কী বুঝ

  • অথবা, জেলা পরিকল্পনা সম্পর্কে যা জান লেখ।

উত্তর : ভূমিকা : জেলার সার্বিক উন্নয়নে জেলা পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়। মূলত কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার মাধ্যমে জেলা পর্যায়ের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হয়। 

জেলাপরিষদ বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যমে স্থানীয় পরিকল্পনায় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করে। এছাড়াও এ পরিকল্পনার মাধ্যমে জেলার অবকাঠামোগত উন্নয়ন করা হয় ।

জেলা পরিকল্পনা : স্থানীয় সরকারের অন্যতম একটি স্তর হলো জেলা পর্যায়। জেলা পর্যায়ে নির্বাচিত কোনো প্রতিনিধি থাকে না। ১৯৭১ এর পর কেন্দ্রীয় সরকারের হাতে পূর্বের জেলা বোর্ডের পরিচালিত কার্যক্রমগুলো ন্যস্ত করা হয় । বর্তমানে জেলার উন্নয়নে জেলা প্রশাসন পরিকল্পনা গ্রহণ করা হয় ।

পরিভাষায়, আন্তঃমন্ত্রণালয় কর্তৃক গৃহীত কেন্দ্রীয় সরকারের মাধ্যমে উপজেলা পর্যায়ের পরিকল্পনা হতে প্রাপ্ত উপাত্তের ওপর ভিত্তি করে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে জেলা পরিকল্পনা বলা হয় ।

অন্যকথায়, জেলা পর্যায়ে অবকাঠামোগত উন্নয়ন এবং সার্বিক উন্নয়নের লক্ষ্যে জেলা পরিষদ জনগণের অংশগ্রহণে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে জেলা পরিকল্পনা বলা হয় ।

জেলাপরিষদ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের পরিকল্পনা গ্রহণ করে। তার মধ্যে অন্যতম হলো পল্লিপূর্ত কর্মসূচি। পল্লি এলাকার শ্রমকে নিয়োগের মাধ্যমে রাস্তাঘাট, খালখনন এবং অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যেই এ কর্মসূচি গ্রহণ করা হয় । 

এ কর্মসূচির মাধ্যমে জনগণকে স্থানীয় পরিকল্পনায় অংশীদার করা হয় এবং শ্রম নিয়োগের মাধ্যমে বেকার সমস্যার সমাধান করা হয় । 

জেলা পরিকল্পনার মূল উদ্দেশ্যগুলো হলো :

১. জেলা পর্যায়ের সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা এবং উন্নয়ন নিশ্চিত করা । 

২. জেলা পর্যায়ের যোগাযোগ এবং ভৌত কাঠামোগত উন্নয়ন সাধন ।

৩. জনগণকে স্থানীয় পরিকল্পনায় অংশীদার করা ।

৪. কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে বেকার সমস্যার সমাধান করা ।

৫. থানা বা উপজেলা পরিকল্পনার সমন্বয়সাধন করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেলা পরিকল্পনা মূলত উপজেলা পরিকল্পনার উপাত্তের ওপর নির্ভরশীল। জাতীয় পরিকল্পনার সাথে জেলা পরিকল্পনার গভীর সম্পর্ক রয়েছে। 

জেলা পরিকল্পনার মূল লক্ষ্য হলো জেলার অবকাঠামোগত উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সার্বিক উন্নয়ন নিশ্চিত করা । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url