উপজেলা পরিকল্পনা কী । উপজেলা পরিকল্পনা সম্পর্কে লেখ

উপজেলা পরিকল্পনা কী । উপজেলা পরিকল্পনা সম্পর্কে লেখ
উপজেলা পরিকল্পনা কী । উপজেলা পরিকল্পনা সম্পর্কে লেখ

উপজেলা পরিকল্পনা কী । উপজেলা পরিকল্পনা সম্পর্কে লেখ

  • অথবা, উপজেলা পরিকল্পনা বলতে কী বুঝ? 

উত্তর : ভূমিকা : উপজেলা পর্যায়ের পরিকল্পনাই হলো উপজেলা পরিকল্পনা । উপজেলা পরিকল্পনা এর মাধ্যমে উপজেলার সার্বিক উন্নয়ন ও অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে। তাই উপজেলার শান্তিশৃঙ্খলা রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টিতে উপজেলা পরিকল্পনার গুরুত্ব অপরিসীম।

উপজেলা পরিকল্পনা : মূলত ১৯৯৮ সালের ২৫ নভেম্বর উপজেলা বিল পাসের মাধ্যমে উপজেলা উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নকে উপজেলা পরিষদের ১৮ দফা কার্যাবলির অন্তর্ভুক্ত করা হয়েছিল। 

এ বিল পাস হওয়ার পূর্বে উপজেলা পরিষদ শুধুমাত্র সরকারি নির্দেশে সীমিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করতো। মূলত উপজেলা পদ্ধতি প্রণয়ন করা হয়েছিল ১৯৮২ সালে। 

এ পদ্ধতি প্রণয়নের ফলে স্থানীয় পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল উপজেলা। ১৯৯২ সালে উপজেলাকে থানা পর্যায়ে রূপান্তর করে থানা পরিষদের হাতে প্রদান করা ছিল উন্নয়নমূলক কার্যক্রমের দায়িত্ব। পরবর্তীতে পুনরায় উপজেলা পুনর্বহাল করা হয় ১৯৯৬ সালে ।

পরিভাষায়, কুমিল্লা একাডেমির প্রশিক্ষণের ফলাফল হলো উপজেলা পর্যায়ের পরিকল্পনা। ইউনিয়ন পরিকল্পনার উপাত্তের ওপর ভিত্তি করে উপজেলা পর্যায়ে রাজস্ব বৃদ্ধি, আইনশৃঙ্খলা রক্ষা এবং অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে উপজেলা পরিকল্পনা বলা হয় । 

উপজেলা পরিকল্পনা গ্রহণের মূল লক্ষ্যগুলো হলো :

১. উপজেলার অবকাঠামোগত উন্নয়ন সাধন করা।

২. উপজেলার রাজস্ব আয় বৃদ্ধি ।

৩. জনস্বাস্থ্য নিশ্চিতকরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা ।

৪. স্বাস্থ্য ও পরিবার কল্যাণ পরিকল্পনা।

৫. আইনশৃঙ্খলা রক্ষা করা ।

৬. কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা ।

৭. ইউনিয়ন পর্যায়ের পরিকল্পনার সমন্বয় করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপজেলা পরিকল্পনা গ্রহণ করা হয় মূলত ইউনিয়ন পরিকল্পনার উপাত্তের ওপর ভিত্তি করে। 

উপজেলা পরিকল্পনা গ্রহণের মাধ্যমে উপজেলার শান্তিশৃঙ্খলা রক্ষা, যোগাযোগ ও ভৌত অবকাঠামোগত উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করা হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url