সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বর্ণনা কর । সিদ্ধান্ত গ্রহণের তাৎপর্য ব্যাখ্যা কর

সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বর্ণনা কর । সিদ্ধান্ত গ্রহণের তাৎপর্য ব্যাখ্যা কর
সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বর্ণনা কর । সিদ্ধান্ত গ্রহণের তাৎপর্য ব্যাখ্যা কর

সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বর্ণনা কর । সিদ্ধান্ত গ্রহণের তাৎপর্য ব্যাখ্যা কর

  • অথবা, সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : কোনো কাজ সম্পাদনের পূর্বশর্ত হচ্ছে সিদ্ধান্ত গ্রহণ। কেননা সিদ্ধান্ত গ্রহণ ছাড়া কোনো কাজ সম্পাদন সম্ভব না। 

সাধারণত সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে এমন একটি সামাজিক প্রক্রিয়া, যা সিদ্ধান্তের জন্য একটি সমস্যা নির্ধারণ করে এবং কতিপয় বিকল্পের জন্ম দেয়, এসব বিকল্প থেকে একটি নির্দিষ্ট বিকল্প বাস্তবায়নের জন্য বাছাই করে। তাই সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব রয়েছে।

● সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব : নিম্নে সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বর্ণনা করা হলো :

১. সঠিকভাবে কাজ সম্পাদন : যেকোনো কাজ সঠিকভাবে সম্পাদনের জন্য যথাযথ সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব অপরিসীম। কেননা সংগঠনের কোনো কাজকে কাঙ্ক্ষিতরূপে সম্পাদন করার জন্য সঠিক সিদ্ধান্ত গ্রহণের ওপর বিশেষ জোর দেওয়া হয় । 

২. আর্থিক সাশ্রয় : সিদ্ধান্ত গ্রহণ ব্যতীত কোনো কাজ শুরু করা হলে তা বেশিরভাগ ক্ষেত্রে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। যার ফলে সংগঠন নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়। সংগঠন তখন অস্তিত্বের সংকটে পড়ে।

৩. কর্মী অসন্তোষ রোধ : সিদ্ধান্ত গ্রহণ ব্যতীত কাজ শুরু করা হলে তা অনেক সময় প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে হতাশার সৃষ্টি করে। কিন্তু সম্মিলিত সিদ্ধান্তের মাধ্যমে যদি কোনো কাজ করা হয় তাতে সকল কর্মীর স্বতঃস্ফূর্ত সমর্থন লাভ সম্ভব হয় ।

৪. প্রতিষ্ঠানের সাফল্য লাভ : প্রতিষ্ঠানের সাফল্য লাভের জন্য সিদ্ধান্ত গ্রহণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক সিদ্ধান্ত গ্রহণ ব্যতীত প্রতিষ্ঠানের কাজেকর্মে গতিশীলতা কল্পনা করা যায় না। ফলে প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে গতিশীলতা আনয়নের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব অপরিহার্য।

৫. সহযোগিতা লাভ : যেকোনো সংগঠনে সবার সম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সবার সহযোগিতা লাভ করা যায় । ফলে কর্মীদের মধ্যে কোনো অসন্তোষ থাকে না বলে তারা সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সঠিকভাবে দায়িত্ব পালন করে ।

৬. নবচেতনার জন্ম : সিদ্ধান্ত গ্রহণের ফলে সংগঠনের কর্মীদের মধ্যে এক নবচেতনার জন্ম হয়। তারা নব উদ্যমের সাথে কাজটি সম্পন্ন করতে ঝাঁপিয়ে পড়ে বলে সংগঠনের উন্নতি সাধিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানবজীবনে সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব অপরিসীম। সমাজের বা রাষ্ট্রের সফলতা নির্ভর করে সঠিক ও যথাযথ সিদ্ধান্ত গ্রহণের ওপর। সঠিক সিদ্ধান্তের ফল হলো সফলতা, আবার ভুল বা অদক্ষ সিদ্ধান্তের ফল ব্যর্থতা, বিপর্যয় এবং হতাশা । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url