এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মানপত্র

 এসএসসি বিদায়ী মানপত্র সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান বা শিক্ষক কর্তৃক ছাত্র-ছাত্রীদের বিদায়ের সময় প্রদান করা হয়। 

এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মানপত্র
এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মানপত্র

এই মানপত্রে ছাত্র-ছাত্রীদের প্রতি শুভেচ্ছা, আশীর্বাদ, প্রেরণা ও মৎস্যাধিকার ব্যক্ত করা হয়। এটি একটি গভীরভাবে লিখিত পত্র হতে পারে যা ছাত্র-ছাত্রীদের জীবনের পরবর্তী পথে উত্তেজনা ও সহানুভূতি প্রদান করে। 

এই মানপত্রে আদমশুদ্ধ প্রেম, বিশ্বাস, সহযোগিতা এবং সম্মানের মতো উদাহরণ স্থাপন করা হয়। এটি শিক্ষার্থীদের ভাবনা এবং অভিবাবকদের অনুভূতির জন্য একটি মৌলিক অংশ হতে পারে।

আমি এই ক্ষেত্রে একটি উদাহরণ সরব নিচে দিলাম:

১। এস এস সি বিদায়ী মানপত্র

মোঃ/মোছাঃ

[প্রধান/শিক্ষকের নাম]

[শিক্ষা প্রতিষ্ঠানের নাম]

[ঠিকানা]

[তারিখ]

বিষয়ঃ এসএসসি পরীক্ষার বিদায়

প্রিয় [মোঃ/মোছাঃ/ছাত্র/ছাত্রীর নাম],

আজ আমরা এসএসসি পরীক্ষার প্রারম্ভিক পর্বের সাক্ষাৎ প্রদান করলাম। তোমাদের সফলতা এবং অগ্রগতি আমাদের জন্য গর্বের বিষয়। আমরা দেখেছি তোমাদের প্রতিবন্ধী, সচেতন এবং সক্রিয় অংশগ্রহণের প্রতি মনোযোগ এবং জিজ্ঞাসামূলক আবেগ রাখছ। আশা করি তোমরা আমাদের প্রেরণা হতে পারো এবং আগামীতে তোমাদের লক্ষ্যসাধনে সাফল্য অর্জন করতে সহায়ক হতে পারি।

আমরা তোমাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের শুভকামনা সহ তোমাদের জীবনে অগ্রগতি ও সমৃদ্ধির জন্য অভিনন্দন ও আশীর্বাদ জানাই। সকল ভবিষ্যতের কঠিন পরিকল্পনা আর লক্ষ্য সাধার্য হোক। 

ধন্যবাদ,

[প্রধান/শিক্ষকের নাম]

[শিক্ষা প্রত

২। নমুনা - এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মানপত্র

এস এস সি বিদায়ী মানপত্র

মাননীয় অধ্যক্ষ মহাশয়,

শিক্ষক-শিক্ষিকাগণ,

অভিভাবকবৃন্দ,

এবং আমার প্রিয় সহপাঠীগণ,

আজকের এই বিশেষ দিনে, আমরা, [বিদ্যালয়ের নাম] স্কুলের এসএসসি পরীক্ষার্থীরা, বিদ্যালয়ের প্রাঙ্গণ ছেড়ে চলে যাওয়ার প্রস্তুতিতে দাঁড়িয়ে আছি। মনে এক অদ্ভুত আবেগের খেলা। একদিকে নতুন জীবনের প্রতি আকর্ষণ, অন্যদিকে এই পরিচিত পরিবেশ ছেড়ে যাওয়ার বেদনা।

গত কয়েক বছর ধরে এই বিদ্যালয় আমাদের দ্বিতীয় বাসস্থান ছিল। এখানে আমরা শুধু জ্ঞানই অর্জন করিনি, বরং জীবনের অনেক মূল্যবান শিক্ষাও পেয়েছি। আমাদের প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের অক্লান্ত পরিশ্রম ও নিরলস ত্যাগ আমাদের জীবনে আলোকিত করেছে। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতা জ্ঞাপন করি।

এই বিদ্যালয়ের মাঠে, ক্লাসরুমে, পরীক্ষার হলে কত স্মৃতি জড়িয়ে আছে! কত খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিতর্ক সভা, ভ্রমণ - সব মিলিয়ে এক অসাধারণ অভিজ্ঞতা। আমাদের প্রিয় সহপাঠীদের সাথে কাটানো এই দিনগুলো কখনোই ভোলা যাবে না।

আজ আমরা যদিও বিদায় নিচ্ছি, কিন্তু এই বিদ্যালয়ের স্মৃতি চিরকাল আমাদের হৃদয়ে বেঁচে থাকবে। আমরা আমাদের শিক্ষক-শিক্ষিকা ও সহপাঠীদের সাথে এই বন্ধন চিরন্তন করে রাখতে চাই।

আমাদের ভবিষ্যৎ পথ সুগম হোক, এই কামনা করি।

ধন্যবাদ।

[আপনার নাম]

[শ্রেণী]

[বিদ্যালয়ের নাম]

[তারিখ]

বিঃদ্রঃ:

উপরের মানপত্রটি একটি নমুনা। আপনারা আপনাদের প্রয়োজন অনুযায়ী এটি পরিবর্তন করতে পারেন।

  • বিদ্যালয়ের নাম, শ্রেণী, তারিখ ইত্যাদি সঠিকভাবে লিখুন।
  • আপনার নিজের অনুভূতি ও অভিজ্ঞতা যোগ করুন।
  • শিক্ষক-শিক্ষিকা ও সহপাঠীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করুন।
  • ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়ে শেষ করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url