ইংরেজি শেখার সহজ উপায় - Easy way to learn English

ইংরেজি শিখার সহজ উপায় অনেকে জানেন না। নিচে এই ইংরেজি শেখার সহজ উপায়ের বেশ কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।
ইংরেজি শেখার সহজ উপায়

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আর আমিও খুব ভালো আছি। আজকে আমরা জানেবো, ইংরেজি শেখার সহজ উপায় এছাড়াও আমরা জানবো কিভাবে ইংরেজি শিখবো এবং খুব দ্রুত কিভাবে ইংরেজি শেখার সহজ উপায় ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তাহলে চলুন বন্ধুরা শুরু করা যাক আজকের টপিক।

বন্ধুরা আপনারা সবাই জানেন বর্তমানে ইংরেজি কতটা গুরুত্বপূর্ণ। English রাষ্ট্রভাষা হওয়ায় সারা বিশ্বে এই ভাষা ব্যবহার করা হয়। বিশেষ করে যার ফ্রিল্যান্সিং করে থাকে তারাই ইংরেজি ভাষার গুরুত্ব সব থেকে ভালো জানে। 

বর্তমানে যে কোনো জায়গাতেই ইংরেজি ভাষায় কথা বলা হয়। যেমন স্কুল, কলেজ এবং বিভিন্ন চাকরির ইন্টারভিউ ইত্যাদি তখন আপনাকে ইংরেজিতে প্রশ্ন জিজ্ঞেস করা হবে। এক্ষেত্রে যারা ইংরেজি বলতে না পাড়েন তাদেরকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই, সহজ সরল কিছু উপায় অবলম্বন করে ইংরেজি শেখার প্রচেষ্টা করতে হবে। যাতে করে আন্তর্জাতিক ভাষায় কথা বলতে পাড়েন। এখানে ইংরেজি হল আমাদের আন্তর্জাতিক ভাষা। নিচে দেওয়া কয়েকটি ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মাধ্যমে আপনি ভালো জ্ঞান অর্জন করতে পারবেন এবং  যে কোনো ব্যক্তির সামনে ইংরেজিতে কথোপকথন করতে কোনো সমস্যা হবে না। যদি আপনি নিখুঁতভাবে ইংরেজি বলতে ও শিখতে চান, তবে English Grammar এর উপর বেশি গুরুত্ব দিতে হবে।

ইংরেজি শেখার সহজ উপায় - Easy way to learn English

খুব সহজে ইংরেজি শেখার উপায় অনেকে জানেন না। নিচে এই ইংরেজি শেখার বেশ কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। এই পদ্ধতিগুলো অনুসরণের মাধ্যমে আপনি খুব ভালোভাবে ইংরেজি শিখতে পাড়বেন। এতে করে আপনার মূল্যবান সময় নষ্ট হবে না এবং শেখার প্রতি আপনার আগ্রহ তৈরি হবে।

ইংরেজি শেখার সহজ উপায়গুলোর তালিকা

১। ইংরেজি শেখার গুরুত্বপূর্ণ কারণ খুঁজে নিন
২। ইংরেজি গ্রামার শেখার প্রয়োজনীয়তা
৩। ইংরেজি সিনেমা ও পত্রিকা দেখতে পারেন
৪। গুগল ট্রান্সলেট এর ব্যবহার করতে পারেন
৫। নিজের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন
৬। ইংরেজি গান শুনুন
৭। স্পোকেন ইংলিশ ক্লাস করতে পারেন
৮। কোনো ভাবে হাল ছাড়া যাবে না

আরও পড়ুনঃ

১। ইংরেজি শেখার গুরুত্বপূর্ণ কারণ খুঁজে নিন

প্রথমে আপনি নিজেকে প্রশ্ন করুন ইংরেজি শেখা কেন গুরুত্বপূর্ণ। হয়তো এই পদক্ষেপটি আপনাকে হতভাগ করে দিতে পারে। কিন্তু এই পদক্ষেপটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। কেননা আপনি যদি মাথায় একবার ঢুকিয়ে নিতে পাড়েন কেন আপনার ইংরেজি শিখার প্রয়োজন। তাহলে ইংরেজি শেখার জন্য মষ্কিক আপনাকে অনুপ্রেরণা যোগার করবে।

তাই ইংরেজি পড়তে আপনি যত বেশি আগ্রহ হবেন ততবেশি ইংরেজি শিখতে পাড়বেন। আপনি যদি ইংরেজি শেখার আগ্রহ কোনভাবে হারিয়ে ফেলেন তাহলে এই আর্টিকেল নিয়ে ভাবতে থাকুন যে ”ইংরেজি শেখার গুরুত্বপূর্ণ কারণ”।

২। ইংরেজি গ্রামার শেখার প্রয়োজনীয়তা

প্রথমে আপনাকে English Grammar এর মাধ্যমে বেসিক গুলো জানার চেষ্টা করুন। কারণ যতদিন পর্যন্ত আপনি সাধারণ ইংরেজি গ্রামারগুলো শিখছেন, ততদিন পর্যন্ত ইংরেজি শিখতে পারবেন না।

ইংরেজি গ্রামারের বেসিক জ্ঞানগুলো হয়ে গেলে আপনি ইংরেজি বলা বা শিখতে পাড়বেন। শুরুতে আপনাকে Parts of Speech এবং Tense এর বিষয়ে ভালোভাবে জানতে হবে। নাহলে আপনার ইংরেজি শেখা কষ্টকর হয়ে যাবে।

৩। ইংরেজি সিনেমা ও পত্রিকা দেখতে পারেন

আপনি যখন ইংরেজি সিনেমা ও পত্রিকা দেখবেন তাতে করে নতুন নতুন কিছু শব্দ শুনতে পারবেন। কারণ আমাদের ব্রেনে যখন কোন নতুন কিছু জানার চেষ্টা করা হয়। তখন আমাদের মষ্কিক ওই জিনিস খুব তারাতারি শেখার চেষ্টা করে।

তাই, আপনি যখন প্রতিনিয়ত ইংরেজি সিনেমা ও পত্রিকা দেখবেন। তাতে করে, অনেক শব্দ ও বাক্যের বিষয়ে জানতে পাড়বেন। এতে আপনার ইংরেজি শিখতে অনেক সহজ হয়ে যাবে।

৪। গুগল ট্রান্সলেট এর ব্যবহার করতে পারেন

ভালো করে ইংরেজি শিখতে চাইলে আপনাকে ইংরেজির প্রতিটা শব্দের মানে জানতে হবে। হয়তো এটা প্রথম দিকে আপনার জন্য অনেটা কষ্টকর বেপার হতে পাড়ে। সেক্ষেত্রে আপনি google translate ব্যবহার করে প্রতিটা শব্দের মানে খুব সহজে বের করতে পারবেন। 

এতে করে আপনার ইংরেজি শিখতে অনেক সুবিধা হবে। এছাড়াও গুগল ট্রান্সলেট ব্যবহার করে ইংরেজি শব্দের বাংলা মানে বের করতে পারবেন। তেমনি বাংলা শব্দের থেকে ইংরেজি শব্দও জানতে পাড়বেন।

বন্ধুরা গুগল ট্রান্সলেট ব্যবহার করতে হলে আপনাকে translate.google.com এই ওয়েবসাইটে গিয়ে ব্যবহার করতে পারবেন। এছাড়াও আপনার যদি স্মার্ট ফোন থাকে তাহলে Google translate app ইনস্টল করে ব্যবহার করতে পারেন।

তাই, প্রতিনিয়ত আপনি এটি ব্যবহার করতে পারলে ইংরেজি শব্দ ও বাক্যের বিষয়ে জানতে পারবেন এবং শিখতে পারবেন।

৫। নিজের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন

যখন নতুন নতুন ইংরেজিতে কথা বলা চেষ্টা করি অন্যের সাথে তখন আমরা একটু লজ্জা পেয়ে থাকি। ভাবি যদি ভুল হয় তাহলে কেমন একটা ব্যাপার হবে। এক্ষেত্রে আপনি নিজেই নিজের সাথে ইংরেজিতে কথা বলতে থাকুন এবং প্রয়োজনে নিজেই নিজেকে বন্ধু বানিয়ে নিন।

আপনি যখন নিজের সাথে ইংরেজিতে কথা বলবেন আপনি নিজেই বুঝতে পারবেন আপনার কোথায় ভুল হচ্ছে সহজেই ধরে ফেলতে পারবেন। এতে করে আপনার কোন ধরণের লজ্জায় পড়তে হচ্ছে না।

প্রতিনয়ত এইভাবে নিজের সাথে কথা বলতে থাকলে নতুন নতুন শব্দের সাথে পরিচয় হতে থাকবে। এক সময় দেখবেন আপনি আগে কতটা ইংরেজিতে কথা বলতে পারতেন আর এখন কতটা কথা বলতে পারছেন।

৬। ইংরেজি গান শুনুন

যদি আপনি উপরের বলা উপায়গুলো অনুসরণ করে থাকেন তাহলে আপনার মধ্যে এই ইংরেজি শেখার বিষয়ে কিছুটা হলেও জ্ঞান আহরণ হয়েছে। তাই এখন ইংরেজি গান শুনুন। কিছুটা হলেও বুঝতে পারবেন। 

আপনি যখন নিয়মিত ইংরেজি গান শুনবেন এবং সেই গান শুনে সেখান থেকে অনেক ইংরেজি শব্দ এবং বাক্যের ব্যবহার শিখতে পাড়বেন।

কঠিন শব্দগুলো যখন বুঝতে পারবেন না। তখন গুগল ট্রান্সলেট এর মাধ্যমে ওই ইংরেজি শব্দের মানে জেনে নিতে পারবেন।

৭। স্পোকেন ইংলিশ ক্লাস

আপনি যদি উপরের উপায়গুলো অনুশীলন করার পরেও ইংরেজিতে কথা বলতে পাড়ছেন না। তাহলে আপনি একটি ভালো স্পোকেন ইংলিশ কোর্সের সাথে যুক্ত হতে পাড়েন।

এক্ষেত্রে আপনি ১০ মিনিট স্কুল এর ঘরে বসে Spoken English এই কোর্সের মাধ্যমে আপনি ইংরেজির সব ভয় কাটিয়ে উঠতে পারবেন পাশাপাশি ইংরেজিতে কথা বলতে আর কোনো দ্বিধা থাকবে না। এতে আপনার টাকার বিনিময়ে ইংরেজির সম্পূর্ণ নিয়ম ও গ্রামারের সাথে ইংরেজিতে কথা বলা শেখাবে।

রিয়েল লাইফ সিচুয়েশনের মাধ্যমে ইংরেজি শিখে সাবলীল হয়ে উঠুন সহজেই। আজই ক্রয় করুন Spoken English কোর্সে এবং হয়ে উঠুন স্পোকেন ইংলিশ প্রো। 

এই কোর্সের মাধ্যমে আপনি অল্প কিছুদিনের মধ্যে ইংরেজিতে কথা বলা শেখাবে।

৮। কোনো ভাবে হাল ছাড়া যাবে না

ইংরেজি শিখতে চাইলে আপনাকে কোনোভাবে হাল ছাড়া যাবে না। অনেক সময় দেখা যায় ইংরেজিতে একটু কথা বলা শিখে গেলে তারা মনে করে ইংরেজি শিখে গেছে তারপর আর শিখতে চাই না। তাই কোনোভাবেই হাল ছাড়া যাবে না।

সর্বশেষ কথা

বন্ধুর তাহলে আজকে আমরা জানলাম ইংরেজি শেখার সহজ উপায়, কিভাবে ইংরেজি শিখবো, এবং কিভাবে খুব দ্রুত ইংরেজি শিখা যাই। আশা করি বুঝতে পারছেন। 

আর কোথাও যদি বুঝতে না পাড়েন তাহলে কমেন্ট করুন। আশা করি, উত্তর দেওয়ার চেষ্টা করবো। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ‍Amarload.com এর সাথে থাকার জন্য।